-->
সব ফোনের জন্য এক চার্জার বাধ্যতামূলক !

সব ফোনের জন্য এক চার্জার বাধ্যতামূলক !

সব ফোনের জন্য এক চার্জার বাধ্যতামূলক



সম্প্রতি এক ধরনের চার্জারে মোবাইল ফোন, ক্যামেরা, ট্যাবসহ সব ধরনের ডিভাইস চার্জ করার প্রস্তাব করেছে ইউরোপিয়ান কমিশন। ইউরোপীয় কমিশনের নির্বাহীরা বলছেন, এটা পরিবেশের জন্য উপকারী এবং এতে ব্যবহারকারীদের বছরে ২৫ কোটি ইউরো বাচঁবে।

বিবিসি জানায়, এই প্রস্তাবনা অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নে বিক্রি হওয়া সব স্মার্টফোনে ইউএসবি-সি চার্জার থাকতে হবে। কিন্তু টেকজায়ান্ট অ্যাপল সরাসরি জানিয়ে দিয়েছে এমন নির্দেশনা নতুন আবিষ্কারের পথে বাধা। অ্যাপল লাইটনিং কানেক্টরের প্রনেতা। পৃথিবীর সব মডেলের আইফোনেই এই লাইটনিং পোর্ট রয়েছ। অ্যাপলই একমাত্র কোম্পানি যারা এই ভিন্ন ধরনের চার্জিং ব্যবস্থা চালু করে।

অ্যাপল বিবিসিকে জানায়, আমরা বিষয়টি নিয়ে চিন্তিত। তবে আমরা মনে করি শুধুমাত্র এক ধরনের সংযোগ ব্যবস্থা উদ্ভাবনের জন্য ক্ষতিকর। এছাড়া প্রতিষ্ঠানটি আরও জানায়, ২০৩০ সাল নাগাদ নিজেকে কার্বন নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা দেবে।এদিকে আইপ্যাডের নতুন মডেল এবং ম্যাকবুকে ইউএসবি চার্জিং পোর্ট ব্যবহার করা হয়। এছাড়া বেশির ভাগ এন্ড্রয়েড ফোনেই ইউএসবি মাইক্রো বি টাইপ চার্জার অথবা ইউএসবি সি চার্জার ব্যবহার করা হয়। হুয়াওয়ে এবং স্যামসাংয়ের বেশির ভাগ ফোনেই ইউএসবি-সি চার্জার ব্যবহার করা হয়।

২০১৮ সালের হিসাব অনুযায়ী ইউরোপিয়ান ইউনিয়নে ব্যবহৃত মোট মোবাইলের ২৯ শতাংশ ইউএসবি সি, ২১ শতাংশ লাইটনিং এবং অর্ধেক মাইক্রো  ইউএসবি  বি টাইপ চার্জার ব্যবহার করা হয়।