-->
এক বছর পর আলাদা করা হলো দুই যমজের মাথা !

এক বছর পর আলাদা করা হলো দুই যমজের মাথা !

ইসরাইলের এক বছর বয়সী দুই যমজ শিশুর জোড়া মাথা অপারেশনের মাধ্যমে আলাদা করা হয়। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি জানায়, ২০২০ সালের আগস্টে জন্ম নেওয়া যমজ দুই কন্যার মাথা এক বছর এক সঙ্গে লাগানো ছিল। এখন অস্ত্রোপচারের মাধ্যমে তাদের আলাদা করা হয়েছে।

বিবিসি জানাচ্ছে, অস্ত্রোপচারের পর বাচ্চা দুটি সুস্থ আছে বলে জানা গেছে। জন্মের পর দুইজন দুইজনকে দেখতে পায়নি। প্রথমবারের মতো তারা একে অপরকে দেখতে পাচেছ।

বিবিসি জানায়, ইসরাইলের বীরশেবা শহরের সোরোকা মেডিকেল সেন্টারে গত সপ্তাহে ১২ ঘন্টা ধরে অপারেশন করে যমজ বাচ্চা দুটির জোড়া মাথা আলাদা করা হয়। অস্ত্রোপচারের অংশগ্রহনকারী চিকিৎসকরা জানান, অত্যন্ত ঝুঁকিপূর্ন ছিল এই অস্ত্রোপচার। সেই লক্ষ্যে এ কাজে অংশ নেওয়ার আগে মাসব্যাপী প্রস্তুতি নেন চিকিৎসকরা।

বিবিসি জানায়, শুধু ইসরাইলের নয় দেশি-বিদেশি ১২ জন চিকিৎসা বিশেষজ্ঞ এ অস্ত্রোপচার সম্পন্ন করেন। সোরোকা মেডিকেল সেন্টারের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান এলদাদ সিলবারস্টাইন জানান, অস্ত্রোপচারের পর দুই কন্যা শিশু ভাল আছে।

তারা নিঃশ্বাস নিতে পারছে এবং নিজে নিজে খাবার গ্রহন করছে। কি প্রক্রিয়ায় এই অস্ত্রোপচার সম্পন্ন হয় তা নিয়ে প্রশ্ন করা হলে সোরোকার প্রধান নিউরোসার্জন মিকি গিডিয়ন জানান, প্রস্তুতির মধ্যে যমজ বাচ্চাগুলোর থ্রি ডি ভার্চুয়ার মডেলও কাজে লাগানো হয়।

তিনি আরও জানান, তারা যা প্রত্যাশা করেছিলেন তা পূরন হওয়ায় তাতে অত্যন্ত আনন্দিত। চিকিৎসকরা প্রত্যাশা করেন দ্রুত যমজ শিশু দুটি পুরোপুরি স্বাভাবিক জীবনযাপন করতে পারবে।